এবার বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে না ইসি

এবার বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ছাড়াই ভোটার তালিকা হালনাগাদ করবে নির্বাচন কমিশন (ইসি)। গত বছর আগাম সংগ্রহ করা তথ্য এবং চলতি বছর নির্বাচন কমিশনের মাঠপর্যায়ের অফিসে গিয়ে যারা নিবন্ধন করেছেন তাদের অন্তর্ভুক্ত করার মধ্য দিয়ে ভোটার তালিকা হালনাগাদ হবে। ওই তালিকার খসড়া প্রকাশ করা হবে ২১ জানুয়ারি।

সম্প্রতি নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। ওই সিদ্ধান্ত বৃহস্পতিবার ইসির মাঠ কর্মকর্তাদের জানানো হয়েছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

 

Advertisement

 

ইসির কর্মকর্তারা জানান, ভোটার হতে হলে দেশের নাগরিকদের বয়স ১৮ বছর পূর্ণ হতে হয়। গত বছর ভোটার তালিকা হালনাগাদের সময় যাদের বয়স ১৫ বছর হয়েছিল, তাদের তথ্যও আগাম সংগ্রহ করা হয়। সেখান থেকে যাদের জন্ম ২০০৬ সালের ১ জানুয়ারি বা এ সময়ের আগের তাদের এবার হালনাগাদ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। তারা আরও জানান, এছাড়া জাতীয় নির্বাচন থাকায় এবার বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে না ইসি।

 

তারা আরও জানান, গত বছর ভোটার তালিকা হালনাগাদ করতে বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করেছিলেন তথ্য সংগ্রহকারীরা। তখন তথ্য সংগ্রহ করা ১৮ বছরের কম বয়সিদের জাতীয় পরিচিয়পত্র দেয় ইসি। তবে তাদের নাম এবারের ভোটার তালিকায় নেই। এসব জাতীয় পরিচয়পত্রধারীরা যাতে জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে না যান, সেই প্রচার চালাচ্ছে কমিশন।

 

মাঠ কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় ইসি জানিয়েছে, হালনাগাদ ভোটার তালিকার খসড়া ২১ জানুয়ারি প্রকাশ করা হবে। ওই খসড়া তালিকার ওপর কারও দাবি বা আপত্তি থাকলে তা জানানোর শেষ তারিখ ৫ ফেব্রুয়ারি। ওই সময়ের মধ্যে যেসব আবেদন জমা পড়বে সেগুলো নিষ্পত্তির শেষ তারিখ ১১ ফেব্রুয়ারি। আর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ২ মার্চ। জাতীয় ভোটার দিবসের এ দিনে গত কয়েক বছর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে আসছে ইসি।

আরো পড়তে পারেন:  বেসরকারি হাসপাতালে খালেদার চিকিৎসার দায় সরকারের নয়: পররাষ্ট্রমন্ত্রী

প্রসঙ্গত, বর্তমানে দেশে ভোটার সংখ্যা প্রায় ১১ কোটি ৯৭ লাখ। তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

Source link

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  নির্বাচনের আগে বিএনপিকে ভাঙ্গার চেষ্টা হয়েছিল : আমির খসরু মাহমুদ চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *