আমানের আত্মসমর্পণকে কেন্দ্র করে আদালত চত্বরে বাড়তি সতর্কতা

দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি নেতা আমানউল্লাহ আমান ঢাকার আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করবেন আজ রবিবার (১০ সেপ্টেম্বর)। এদিন সকাল থেকেই আদালত প্রাঙ্গণে ভিড় করছেন বিএনপির নেতাকর্মী ও আইনজীবীরা। অন্যদিকে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। এরই মধ্যে সংশ্লিষ্টদের ছাড়া সবাইকে আদালত চত্বর থেকে বের করে দিয়েছেন তারা।

জানা গেছে, ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক আবুল কাশেমের আদালতে বেলা ১২টার দিকে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করবেন তিনি। পাশাপাশি চিকিৎসা ও ডিভিশন চেয়ে আবেদন করা হবে। আমানের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই আদালত প্রাঙ্গণে বিএনপির নেতাকর্মী, আইনজীবীরা আসতে শুরু করে। অন্যদিকে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। পরে পুলিশ আদালত প্রাঙ্গণ থেকে সবাইকে বের করে দেন।

এর আগে গত ৩ সেপ্টেম্বর এ মামলায় আদালতে আত্মসমর্পণের পর আমানের স্ত্রী সাবেরা আমানকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এরপর গত ৫ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের চেম্বার জজ আদালত তার জামিন মঞ্জুর করেন। একইসঙ্গে আপিল বিভাগের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আগামী বছরের ১৫ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন আদালত।

গত ৭ আগস্ট বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে ২৮১ পৃষ্ঠার রায় প্রকাশ করা হয়। রায়ে বলা হয়েছে, রায়ের অনুলিপি পৌঁছানোর ১৫ দিনের মধ্যে আমান দম্পতিকে বিচারিক (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। ওই বছরের ২১ জুন বিশেষ জজ আদালতের রায়ে আমানকে ১৩ বছর এবং সাবেরাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। পরে এ দম্পতি রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। ২০১০ সালের ১৬ আগস্ট হাইকোর্ট আপিল আবেদন মঞ্জুর করে তাদের খালাস দেন।

আরো পড়তে পারেন:  রাতে ঘন ঘন প্রস্রাবের কারণ কী? এ সমস্যার সমাধান কীভাবে সম্ভব?

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করে মামলাটির পুনঃশুনানির নির্দেশ দেন আপিল বিভাগ। এরই ধারাবাহিকতায় গত ১৪ মে পুনঃশুনানি শেষ হয়। পরে ৩০ মে হাইকোর্ট এ রায় দেন। এরপর গত ৩০ মে হাইকোর্ট এ মামলায় আমানের ১৩ বছর এবং তার স্ত্রী সাবেরা আমানের তিন বছরের কারাদণ্ড বহাল রেখে আদেশ দেন।

Source: bangla tribune

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  লেবানন ইস্যুতে ইসরাইলকে কড়া বার্তা দিলেন এরদোগান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *