১২ বছরে প্রাথমিকে ২ লাখ ৩৮ হাজার শিক্ষক নিয়োগ

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, ১২ বছরে প্রাথমিক বিদ্যালয়ে ২ লাখ ৩৮ হাজার ৫৭৯ জন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ দেওয়া হয়েছে। রোববার জাতীয় সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এক যুগে প্রাথমিক বিদ্যালয়ের জন্য প্রধান শিক্ষক ৫ হাজার ২০৫ এবং সহকারী শিক্ষক ২ লাখ ৩৩ হাজার ৩৭৪ জনসহ ২ লাখ ৩৮ হাজার ৫৭৯ জন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ দেওয়া হয়েছে। এ সময় বেসরকারি ও রেজিস্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয়ের ১ লাখ ৪ হাজার ৮৭৫ জন শিক্ষক-শিক্ষিকার চাকরি সরকারি করা হয়েছে।

মো. মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘২০১৩ সালে প্রধানমন্ত্রী বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ ঘোষণার পর আর কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে রেজিস্ট্রেশন দেওয়া হয়নি। বর্তমানে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন নীতিমালা-২০২৩ প্রণয়ন হয়েছে। নীতিমালার আলোকে সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে নিবন্ধনের আওতায় আনার কার্যক্রম চলমান। তবে ১৪ বছরে নোয়াখালী জেলার ৩১টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে।

সংরক্ষিত আসনের সংসদ-সদস্যদের ওরিয়েন্টেশন: দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে নবনির্বাচিত সদস্যদের এদিন ওরিয়েন্টেশন হয়। সংসদ ভবনের শপথ কক্ষে এ ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও সানজিদা খানম উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূরপ্রসারী পরিকল্পনার ফলেই নারীরা সরাসরি নির্বাচন এবং সংরক্ষিত আসনের মাধ্যমে সংসদ-সদস্য নির্বাচিত হতে পারছেন। তিনি বলেন, জাতীয় সংসদের সব কর্মকাণ্ড কার্যপ্রণালি বিধি অনুযায়ী পরিচালিত হয়। তাই সংরক্ষিত সংসদ-সদস্যদের কার্যপ্রণালি বিধি সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

Source link

আরো পড়তে পারেন:  চৌগাছায় মা-শিশুর একসাথে বিষপানে মায়ের মৃত্যু!

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  ভারত: দিল্লিতে ‘৬০০ বছরের প্রাচীন মসজিদ’ যে কারণে ভেঙ্গে দিল কর্তৃপক্ষ