৭ দিন আগেই এআই জানাবে ভূমিকম্পের পূর্বাভাস

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে এক সপ্তাহ আগেই জানা যাবে ভূমিকম্পের পূর্বাভাস। সম্প্রতি চীনা বিজ্ঞানীদের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এতে দাবি করা হয়েছে, এআই আগে থেকেই আসন্ন ভূমিকম্প সম্পর্কে তথ্য দিতে পারবে এবং তা ৭০ শতাংশ পর্যন্ত নির্ভুল হবে।

এআই মডেলটি নিয়ে দেশটিতে ৭ মাসের আন্তর্জাতিক ট্রায়াল দেওয়া হয়েছিল। সেই সময় এক সপ্তাহ আগে প্রায় ২০০ মাইলের মধ্যে ১৪টি ভূমিকম্পের পূর্বাভাস পেয়েছে বলে দাবি বিজ্ঞানীদের। তবে তারা এও জানিয়েছেন, এটি বিশ্বের যে কোনো কোণে কাজ করবে কিনা তা এখনো স্পষ্ট নয়।

ট্রায়ালে যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের (ইউটি) উন্নতকরণ এআই মডেলটি ডিজাইন করা অন্য ৬শ মডেলের মধ্য থেকে প্রথম সারিতে স্থান করে নেয়। এর নেতৃত্বে ছিলেন ভূমিকম্প বিশারদ ইয়াং চেন। গবেষণার ফলাফলটি আমেরিকার সিসমোলজিক্যাল সোসাইটির বুলেটিনে প্রকাশিত হয়।

টেক্সাস সিসমোলজিক্যাল নেটওয়ার্ক প্রোগ্রামের (টেক্সনেট) এক প্রবীণ গবেষক আলেক্সজান্দ্রোস স্যাভাইদিস বলেছেন, ভূমিকম্প যেহেতু আপনি দেখতে পান না সেহেতু গবেষকদের পাওয়া ওই ফলাফল অভূতপূর্ব সাফল্য বলে ধরে নেওয়া যেতে পারে। যা মানুষের ক্ষয়ক্ষতি অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম হবে।

গবেষণাটি টেক্সনেট, টেক্সাস কনসোর্টিয়াম ফর কম্পিউটেশনাল সিসমোলজি এবং ঝেজিয়াং বিশ্ববিদ্যালয় দ্বারা সমর্থিত ছিল। গবেষকদের মতে, এই এআই প্রযুক্তি আমেরিকা, ইতালি, জাপান, গ্রিস, তুরস্ক এবং টেক্সাসে সিসমিক ট্র্যাকিং নেটওয়ার্ক উন্নত করতে ব্যবহার করা যেতে পারে।

Source link

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  ঝিনাইদহে শেষ মুহুর্তে জমে উঠেছে ঈদের বাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *