১ টাকায় ৮০ বার হাত জীবাণুমুক্ত! উদ্ভাবন করলেন দেশী বিজ্ঞানীরা

 

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মানুষকে বারবার হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ সংস্থার পক্ষ থেকে ২০ সেকেন্ড ধরে বারবার নিজের হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে বারবার এভাবে স্যানিটাইজার/সাবান দিয়ে হাত ধোয়াটা অনেকটা ব্যয়বহুল। ফলে ইচ্ছে থাকলেও অনেকে বারবার হাত ধুতে পারেন না। এবার তাদের কথা চিন্তা করে এক টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন করেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। নাম দেয়া হয়েছে ‘সোপিওয়াটার’। যে কেউ ঘরে বসেই বানাতে পারবেন এটি। লাগবে শুধু ডিটারজেন্ট আর পানি। বাংলাদেশি বিজ্ঞানীদের উদ্ভাবিত হাত জীবানুমুক্ত করার এ পদ্ধতিকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

খালি চোখে অদৃশ্য করোনাভাইরাস থেকে হাতকে জীবানুমুক্ত করার প্রমাণিত উপায় হাত ধোয়া। তবে শুধু পানি দিয়ে নয়, সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে অন্তত ২০ সেকেন্ড পর্যন্ত হাত ধুতে হবে। কিন্তু শপিংমল, বাজার, মসজিদ বা অন্যান্য জনবহুল স্থানে সাবান বা হ্যান্ড ওয়াশের ব্যবহার কিছুটা মুশকিলের। এসবের সমাধান হিসেবে সোপিওয়াটার নিয়ে এসেছে আইসিডিডিআরবি। সব উপাদান হাতের কাছেই। শুধু দরকার বাজারের যে কোন ডিটারজেন্ট মেশানোর নির্দিষ্ট অনুপাত জানা। সমীকরণটাও সহজ। দেড় লিটার পানিতে চার চা চামচ ডিটারজেন্ট।

আইসিডিডিআর’বি এর সহকারী বিজ্ঞানী ডা. নূহু আমিন বলেন, এই পদ্ধতি করোনার জন্য যথেষ্ট কার্যকর। সাবানের চেয়ে এটির কার্যকর বেশি কারণ এতে ক্ষারের পরিমাণ বেশি থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আমাকে একটি ড্রাপট পাঠিয়ে এ বিষয়টি অনুমোদন দিয়েছে।

উদ্ভাবক দলের হিসাব অনুয়ায়ী, চার চামচ ডিটারজেন্টের দাম ৪ থেকে ৫ টাকা। প্রতি বার হাত ধুতে দরকার ৩০ মি.লি. লিটার সোপি ওয়াটার। সেক্ষেত্রে দেড় লিটার দিয়ে ৪’শ বারেরও বেশি হাত ধোয়া সম্ভব।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে এরই মধ্যে হাত ধোয়ার এ ব্যবস্থা চালু করা হয়েছে। এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশেও শুরু হয়েছে এর ব্যবহার। আইসিডিডিআর’বি আশা করছে, ওরস্যালাইনের মতোই আরেকটি জীবন রক্ষাকরী সাশ্রয়ী উদ্ভাবন হবে এই সোপিওয়াটার।

আরো পড়তে পারেন:  পিসিবির সঙ্গে বিসিবির 'গোপন চুক্তি' ফাঁস করলেন শোয়েব আখতার

 

সূত্র: কালেরকণ্ঠ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  পবিত্র শবে কদরের ফজিলত ও আমল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *