হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির প্রবেশপথে কোরআনের আয়াত!

 

মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কুরআনের ন্যায়বিচার সংক্রান্ত একটি আয়াত তুলে ধরা হয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্রন্থাগারের প্রবেশপথে। সেখানে ন্যায়বিচারের উদাহরণ হিসেবে ইস্পাতের সাইনবোর্ডে খোদাই করে লিপিবদ্ধ হয়েছে সূরা নিসার ১৩৫ নম্বর আয়াত।
এর মাধ্যমে বোঝানো হয়েছে, আয়াতটি ন্যায়বিচারের ইতিহাসে অত্যন্ত ইতিবাচক একটি দৃষ্টান্ত। বিশ্বের ইতিহাসে ন্যায়বিচারের ব্যাপারে কোরআনের এই বাণীর থেকে উৎকৃষ্ট নমুনা আর কিছু হতে পারে না মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সুরা নিসার ১৩৫ নম্বর আয়াতটি হলো-
‘হে বিশ্বাসীগণ! তোমরা ন্যায়বিচারের প্রতি দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত থাকো। আল্লাহর ওয়াস্তে ন্যায়সঙ্গত সাক্ষ্যদান করো, এমনকি তা যদি তোমাদের নিজের বা পিতা-মাতার অথবা কাছের আত্মীয়স্বজনের বিরুদ্ধে হয় তবুও। কেউ যদি ধনী কিংবা দরিদ্র হয়, তবে আল্লাহ তাদের শুভাকাঙ্ক্ষী তোমাদের চাইতে বেশি। অতএব, তোমরা ন্যায়বিচার করতে গিয়ে কামনার অনুগামী হয়ো না। আর যদি তোমরা ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বলো কিংবা পাশ কাটিয়ে যাও, তবে জেনে রাখ- তোমরা যা কিছুই কর আল্লাহ তার খবর রাখেন।’
ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরআন শরীফে আইন ও ন্যায়বিচারকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। তাই মুসলিমদের পাশাপাশি বিশ্বের অন্য ধর্মের জ্ঞানীপণ্ডিতরাও পবিত্র কোরআনের আইনকানুনের প্রশংসা করে থাকেন।

সূত্র: আমাদের সময়

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  পাকিস্তানে ক্রিকেট ম্যাচে সন্ত্রাসীদের গুলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *