সারা বিশ্বের জনপ্রিয় ১০০ খেলোয়াড়ের তালিকায় স্থান পেলো তিন বাংলাদেশি

৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের উপর রিসার্চ করে ২০১৯ সালের বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন।

এই তালিকায় প্রথমবারের মতো স্থান করে নিয়েছে বাংলাদেশের তিন ক্রিকেটার। তারা হলেন, বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান, ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

ইএসপিএন এই তালিকা মূল্যায়ন করেছে মূলত তিনটি বিষয় বিবেচনা করে। গুগলে ওই খেলোয়াড়দের খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়।

১০০ জনের এই তালিকায় ক্রিকেটার রয়েছেন ১১ জন। এর মধ্যে ৮ জন ভারতীয় ও ৩ জন বাংলাদেশের। ভারত ও বাংলাদেশ ব্যতীত অন্য কোনো দেশের ক্রিকেটারের নেই এই তালিকায়।

তালিকার শীর্ষ স্থানটি দখল করেছেন জুভেন্টাসের পর্তুগীজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেবরন জেমস। আর তৃতীয় স্থানটি বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির। চতুর্থ স্থানে রয়েছেন আরেক তারকা ফুটবলার নেইমার। এ ছাড়া টেনিসের দুই মহাতারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালের অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও অষ্টম।

ক্রিকেট থেকে এই তালিকায় সবচেয়ে উপরে রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার অবস্থান সপ্তম। ১৩তম স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এ ছাড়া তালিকায় আরও জায়গা পেয়েছেন ভারতের যুবরাজ সিং, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, সুরেশ রায়নার মতো খেলোয়াড়েরা।

বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এই তালিকায় জায়গা পাওয়া সাকিব আল হাসান আছেন ৯০ এ, মুশফিকুর রহিম ৯২তম ও মাশরাফি ৯৮তম স্থানে।

সাকিব আল হাসানের পরিচয় দিতে গিয়ে নিদাহাস ট্রফিতে তার প্রতিবাদী আচরণের কথা তুলে ধরা হয়েছে। মুশফিকুর রহিমের বেলায় নিদাহাস ট্রফির সেই বিখ্যাত নাগিন ডান্সের কথা বলা হয়েছে। এ ছাড়া মাশরাফির বেলায় এশিয়া কাপে তার অসাধারণ অধিনায়কত্বের কথা তুলে ধরা হয়েছে।

সূত্র: প্রিয়.কম

আরো খেলা সম্পর্কিত তথ্য জানুন এখানে

এই রকম আরো খবরের এলার্ট পেতে ফেইসবুক পেজটি লাইক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *