সানোফির সঙ্গে ভ্যাকসিন তৈরি করবে ব্রিটিশ প্রতিষ্ঠান, বাজারে আসবে কবে?

 

করোনার ভ্যাকসিন তৈরি করতে যাচ্ছে ফ্রান্সের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সানোফি। আর এই প্রতিষ্ঠানটির সঙ্গে ভ্যাকসিন উৎপাদনে কাজ করতে যাচ্ছে ব্রিটিশ প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে)। এই দুই ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান করোনার ভ্যাকসিনের লাখ লাখ ডোজ তৈরি করবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, চলতি বছরের মঝামাঝিতে সানোফি একটি ভ্যাকসিন মানুষের শরীরে পরীক্ষা করতে যাচ্ছে। এই বছরের শেষের দিকে বা ২০২১ সালের শুরুর দিকে তারা ভ্যাকসিনটি বাজারে আনতে পারবে। তবে যদি নিয়ন্ত্রকরা অনুমোদন দেয়। আর তাদের সঙ্গেই জোট বাঁধতে চলেছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিথক্লাইন। উদ্দেশ্য করোনা মোকাবেলায় ভ্যাকসিনের প্রচুর ডোজ উৎপাদন করা। দুই প্রতিষ্ঠান মিলে খুব দ্রুত ভ্যাকসিন প্রস্তুত করতে পারবে।

গ্ল্যাক্সোস্মিথক্লাইনের (জিএসকে) প্রধান নির্বাহী এমা ওয়ালমসলে বলেন, আমরা সাশ্রয়ী মূল্য সহযোগিতার মাধ্যমে করোনার যে কোনো ভ্যাকসিন তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমারা মুনাফা লাভের পরিকল্পনা করছি না। আমাদের পরিকল্পনা রয়েছে বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে এই ভ্যাকসিন দান করার।

সানোফি কোভিড-১৯ এর অ্যান্টিজেন সরবরাহ করছে। এই অণু শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সহায়তা করে। এটি দিয়ে তৈরি হয়েছে ভ্যাকসিন। এটিকে আরো উন্নত করার কাজ চলছে। তাদের কাজে সহায়তা করার জন্য জিএসকে সহায়ক প্রযুক্তি নিয়ে এগিয়ে এসেছে। তাদের প্রযুক্তি অ্যান্টিজেনের ক্ষমতা বাড়ায়। ছোট ডোজগুলোকে আরো কার্যকর করে তোলে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সারা বিশ্বব্যাপী ৭০টি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। এর মধ্যে তিনটি মানুষের শরীরে প্রয়োগ করা হয়েছে। আর চীনের একটি ভ্যাকসিন দ্বিতীয় পর্যায়ে রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজি বিভাগের অধ্যাপক সারা গিলবার্টের নেতৃত্বে একটি দল ভ্যাকসিন তৈরির কাজে ব্যাপক সফলতা পেয়েছে। তিনি জানিয়েছেন, সম্ভবত সেপ্টেম্বরের মধ্যেই ভ্যাকসন তৈরির সব কাজ শেষ করে ফেলবেন তারা।

সূত্র: দ্য উইক, সূত্র: কালেরকণ্ঠ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

আরো পড়তে পারেন:  ভারতীয় ভ্যাকসিনের ট্রায়াল ও উৎপাদন বাংলাদেশেও
নবীজির ৫ বৈশিষ্ট্য
/ ইসলামী-জীবন, সব খবর
Loading...
আরো পড়তে পারেন:  ইসরাইলকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দেবে না কুয়েত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *