সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বৃদ্ধি করে ইরান আগুন নিয়ে খেলছে, বললেন ট্রাম্প

 

 মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানকে কোনোভাবেই পারমানবিক অস্ত্র বানাতে দেয়া ঠিক হবে না। পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ার পর ইরান সমৃদ্ধ ইউরেনিয়ামের পরিমাণ বাড়াতে শুরু করার পর বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক পারমানবিক তদারকি সংস্থা আইএইএ। প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টি নিয়ে সাংবাদিকদের বলেছেন, ইরান আগুন নিয়ে খেলছে। হোয়াইট হাউজ এক বিবৃতিতে ইরানকে পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার আহ্বান জানিয়েছে। মার্কিন সরকার এমন সময় ইরানকে এ সমঝোতা মেনে চলার আহ্বান জানাল যখন ওয়াশিংটন এক বছরেরও বেশি সময় আগে পারমানবিক সমঝোতা থেকে বেরিয়ে গেছে। সিএনএন/বিবিসি/ প্রেসটিভি

এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির মুখপাত্র মায়া কোচিজানচিচ বলেছেন, ইইউ ইরানকে সমৃদ্ধ ইউরেনিয়ামের পরিমাণ আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার আহ্বান জানাচ্ছে। তিনি দাবি করেন, ইরান যতদিন পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলবে ইউরোপীয় ইউনিয়নও ততদিন এটি বাস্তবায়ন করে যাবে। তবে আইএইএ’র পক্ষ থেকে এ পর্যন্ত ১৫টি প্রতিবেদনে পরমাণু সমঝোতার প্রতি ইরানের প্রতিশ্রুতিব্ধ থাকার ঘোষণা দেয়া হলেও ইইউ এ সমঝোতায় ঘোষিত অধিকার ইরানকে দিতে ব্যর্থ হয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের মুখপাত্র বলেছেন, তার সংস্থা কূটনৈতিক অঙ্গনের গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে সব সময় পরমাণু সমঝোতা বাস্তবায়নের ওপর জোর দিয়ে এসেছে। কিন্তু যুক্তরাষ্ট্র এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে এই আন্তর্জাতিক চুক্তির বাস্তবায়ন কঠিন হয়ে পড়েছে।

এদিকে আইএইএ’তে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ ভিয়েনায় বলেছেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে ইরানের সমৃদ্ধ ইউরেনিয়াম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কারণে তেহরান এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। এ ছাড়া, রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ ৩০০ কেজি ছাড়িয়ে যাওয়ার কথা পরমাণু সমঝোতায়ই বলা হয়েছে এবং এতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সোমবার ঘোষণা করেন, তার দেশ সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ ৩০০ কেজির সীমা বাড়িয়েছে। এরপর পরই আইএইএ’র মহাসচিব ইউকিয়া আমানো পরমাণু সমঝোতায় ৩.৬৭ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ সর্বোচ্চ ৩০০ কেজি পর্যন্ত রাখার বিষয়টি নিশ্চিত করেন।

সূত্র: আমাদের সময়

আন্তর্জাতিক আরো প্রতি মূর্হর্তের খবর জানুন এখানে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *