শবে বরাত কবে, জানা যাবে ১৭ এপ্রিল

 

শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি দূর করতে ১০ সদস্যের কমিটি গঠন করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি। আগামী ১৭ এপ্রিল (বুধবার) এই কমিটি তারিখ ঘোষণা করবে। শনিবার বেলা ১১টার দিকে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে এক বিশেষ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ কমিটির সভাপতি ও ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোঃ আবদুল্লাহ। এর আগে, গত শনিবারের সভায় ২১ এপ্রিল রাতে শবে বরাত পালনের সিদ্ধান্ত হয়।

সভা শেষে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোঃ আবদুল্লাহ বলেন, পবিত্র শবে বরাত কবে হবে এটার সিদ্ধান্ত নেওয়া সরকারের বিষয় নয়। শরিয়ত অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার জন্য ১০ সদস্যের একটি সাব কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দিবে কবে শবে বরাত পালিত হবে।

এর আগে, গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছিল আগামী ২১ এপ্রিল রোববার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। ওই সভায় বলা হয়ছিল, গত ৬ এপ্রিল বাংলাদেশের আকাশে কোথায়ও চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

তবে আন্তর্জাতিক চাঁদ দেখা সংক্রান্ত মজলিসু রুইয়াতিল হিলাল নামের একটি সংগঠনের খাগড়াছড়ি শাখা এবং মুন্সিগঞ্জ জেলার কয়েকজন আলেম দাবি করেন তারা গত ৬ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখেছেন। সে বিষয়ে প্রশাসনকে অবহিত করা হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

সূত্র: বিডি জার্নাল

দেশের আরো প্রতি মূর্হর্তের খবর জানুন এখানে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *