যুক্তরাষ্ট্রে চাকরি খোয়ালেন পৌনে দুই কোটি মানুষ

 

করোনা মহামারীর কারণে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে। প্রায় পৌনে দুই কোটি মানুষ চাকরি হারিয়েছেন। মাত্র তিন সপ্তাহেই দেশটিতে বেকার হয়ে পড়েছেন অন্তত ১ কোটি ৭০ লাখ মানুষ।

বৃহস্পতিবার মার্কিন শ্রম বিভাগের দেয়া তথ্যমতে, গত সপ্তাহেই সেখানে চাকরি হারিয়েছেন রেকর্ড ৬৬ লাখ মানুষ। এর মানে প্রতি ১০ জনের অন্তত একজন মার্কিনি চাকরি হারিয়েছেন। খবর এএফপি ও দ্য গার্ডিয়ানের।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা, মহামারীর কারণে সৃষ্ট আর্থিক অস্থিরতা আরও কয়েক মাস চলবে। এর ফলে চলতি এপ্রিলে অবস্থা আরও খারাপ হতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই হাজার হাজার মানুষ চাকরি হারাচ্ছে। বেকারত্বের হার বাড়ছে দ্রুতগতিতে। অক্সফোর্ড ইকোনমিকস বলেছে, যুক্তরাষ্ট্রের চলতি মাস এপ্রিলে বেকারত্বের হার ১৪ শতাংশ হতে পারে এবং মে মাসে তা গিয়ে ১৬ শতাংশে ঠেকতে পারে।

মার্কিন সরকারের বৃহস্পতিবার প্রকাশিত এক তথমতে, বিশ্ব মহামারী করোনাভাইরাসের ক্ষতি কমিয়ে আনতে চাকরি ছাঁটাইয়ের মতো পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্রের অনেক কোম্পানি। এর কারণে গত মার্চের মাঝামাঝি পর্যন্ত সময়ে দেশটির ১ কোটি ৭০ লাখ মানুষ চাকরি হারিয়েছেন।

এসব পরিসংখ্যান মূলত সরকারের কাছে বেকারত্ব ভাতার জন্য আবেদনকারীর সংখ্যা থেকে নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে অনেক অঙ্গরাজ্য এখনও পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ না করায় এবং অনেকে আবেদন করতে না পারায় এর প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

করোনায় ক্ষতিগ্রস্ত মার্কিন অর্থনীতিকে বেগবান করতে ২ লাখ ৩০ হাজার কোটি মার্কিন ডলারের বেশ কিছু অনুদান কর্মসূচি হাতে নিয়েছে ফেডারেল রিজার্ভ।

 

সূত্র: যুগান্তর

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  করোনা চিকিৎসায় 'প্লাজমা থেরাপি' শুরু করবে দিল্লি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *