মেডিকেলে ভর্তির আবেদনকারীর সংখ্যা ছাড়ালো অর্ধ লাখেরও বেশি

 

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে (২০১৯-২০) ভর্তির আবেদন ইতিমধ্যেই শুরু হয়েছে। এরই মধ্যে আবেদনকারীর সংখ্যা ছাড়িয়েছে ৫২ হাজার। শুক্রবার (৩০ আগস্ট) বিকাল ৩টা পর্যন্ত মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫২ হাজার ৩৬৫ জন।

গত মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়। প্রথমদিনই অনলাইনে ৩৫ হাজারেরও বেশি আবেদন জমা পড়ে। স্বাস্থ্য অধিদপ্তরের একটি দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ইতোমধ্যেই ঢাকার চারটি মেডিকেল কলেজের মধ্যে ঢাকা মেডিকেল কলেজের ৯ হাজার ৯৯৯টি, মুগদা মেডিকেল কলেজের ৫ হাজার ও সোহরাওয়ার্দীর ৮ হাজার ও ঢাকা ডেন্টাল কলেজের ৬ হাজারের নির্ধারিত কোটায় আবেদন শেষ হয়েছে। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের (মিটফোর্ড) ৮ হাজার কোটার মধ্যে এখন ২ হাজার ২০০ কোটা খালি রয়েছে।

আগ্রহী ভর্তিচ্ছুরা পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিয়ে অনলাইনে আবেদন করছেন। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে আগামী ৪ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা হবে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

সূত্র জানায়, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ আসন, ৮২টি মুক্তিযোদ্ধা ও ২০টি উপজাতি কোটা।

সূত্র: বাংলাদেশ টুডে ডট নেট

দেশের আরো প্রতি মূর্হর্তের খবর জানুন এখানে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *