মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে আবার ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার

 

জ্বালানী সংকটে থাকা ল্যাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার জন্য আবার তিনটি ট্যাংকারে করে তেল পাঠিয়েছে ইরান। তেহরান ও কারাকাসের জ্বালানি খাতের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা অকার্যকর করে দিয়ে এসব তেল ট্যাংকার পাঠিয়েছে ইরান।

সমুদ্রে জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা ‘রেফিনিটিভ এইকন’ বলেছে, ইরানি পতাকাবাহী জাহাজ ‘ফরেস্ট’ মধ্যপ্রাচ্য থেকে তেল নিয়ে কোনো ধরনের অসুবিধা ছাড়াই গতকাল (সোমবার) স্থানীয় সময় সকাল ৮টায় ভেনিজুয়েলার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে প্রবেশ করেছে। জাহাজটিতে দুই লাখ ৭০ হাজার ব্যারেল তেল আছে বলে ইরানি সূত্রগুলো জানিয়েছে।

ইরানের তেল ট্যাংকার ‘ফ্যাক্সন’ বর্তমানে আটলান্টিক পাড়ি দিচ্ছে

ইরানের অপর দু’টি তেল ট্যাংকার ‘ফ্যাক্সন’ ও ‘ফরচুন’ একই রুট ধরে বর্তমানে আটলান্টিক পাড়ি দিচ্ছে। আগামী মাসের গোড়ার দিকে ওই দু’টি ট্যাংকারও ভেনিজুয়েলার পানিসীমায় পৌঁছাবে বলে মনে করা হচ্ছে।

ইরানের এই তিন জাহাজ ভেনিজুয়েলার জন্য মোট আট লাখ ২০ হাজার ব্যারেল তেল ও  তেলজাত পণ্য বহন করছে। এর আগে গত এপ্রিল ও মে মাসে ইরানের পাঁচটি তেল ট্যাংকার ভেনিজুয়েলায় গিয়েছিল।আমেরিকা ওই ট্যাংকারগুলোকে মাঝপথে আটকে দেয়ার ঘোষণা দিলেও পরে ইরানের হুমকির মুখে নিজের ঘোষণা থেকে সরে যায় ওয়াশিংটন

 

সূত্র: পার্স টুডে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  কৃষ্ণসাগরে মার্কিন বোমারু বিমানকে রুশ জঙ্গিবিমানের ধাওয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *