মস্তিষ্কে টিউমার সরাতে অস্ত্রোপচারকালে বেহালা বাজাচ্ছেন রোগী (ভিডিও)

 

লন্ডনের কিং কলেজ হাসপাতালে মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় ড্যাগমার টার্নার যখন বেহালা বাজাচ্ছিলেন, তখন তিনি কেবল তা মানুষকে দেখাতেই করেননি।

টিউমার অপসারণের সময় একজন পেশাদার বেহালাবাদকের দক্ষতার কারণে অস্ত্রোপচারে কোনো সমস্যা হবে না, তা নিশ্চিত করতেই তাকে এই যন্ত্রটি বাজাতে বলেছেন চিকিৎসক।

মস্তিষ্কের ডানপাশের উপরিভাগে ছিল তার এই টিউমার। মগজের খুবই কাছে ছিল সেটি এবং বাঁ হাতের হালকা নাড়াচাড়ার সঙ্গে এটি একটি সম্পর্ক ছিল। কাজেই বেহালা বাজানোর জোরালো যৌক্তিকতা অবশ্য ছিল সেখানে। কোনো কোনো জায়গায়, টিউমারের সঙ্গে সেগুলোর দূরত্ব একটি ক্রেডিট কার্ডের মতোই সরু।

৫৩ বছর বয়সী টার্নার বলেন, বেহালা হচ্ছে আমার অনুরাগ। ১০ বছর বয়স থেকেই আমি তা বাজিয়ে আসছি। কাজেই বেহালা বাজানোর দক্ষতা হারানো চিন্তা করাই আমার জন্য হৃদয়বিদারক।

নিউরোসার্জন ডা. কেউমারস আশকানের কাছ থেকেই এই সৃষ্টিশীল সমাধানটি আসে। তিনি বলেন, আমরা প্রতি বছর চারশর মতো টিউমার অস্ত্রোপচার করি। অনেক সময় রোগীদের জাগিয়ে রাখতে তাদের ভাষার পরীক্ষা নেয়া হয়। এই প্রথম কোনো রোগীকে দিয়ে আমরা বাদ্য বাজিয়েছে।

বেহালা বাজানোর সময় টার্নারের মগজের কোনো অংশ সক্রিয় থাকবে তা খুঁজে বের করতে দুই ঘণ্টা ধরে চেষ্টা করা হয়েছে। কাজেই টার্নারের দক্ষতা ক্ষতিগ্রস্ত না করেই টিউমারের ৯০ শতাংশ অপসারণ করা সম্ভব হয়েছে।

 

 

সূত্র: যুগান্তর

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  ১৮ নভেম্বর: টিভিতে আজকের খেলা সূচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *