বিয়ের আসর থেকে বিক্ষোভ-মিছিলে বর-কনে!

 

ভারতের নয়া নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে বেশ কয়েকটি রাজ্য। এই  বিক্ষোভ ভয়াবহ রূপ ধারণ করেছে। দেশটিতে চলমান গণবিক্ষোভে যুক্ত হয়েছে অভিনব প্রতিবাদ। অবস্থা এতটাই ভয়াবহ যে বিয়ের আসর থেকেও বিক্ষোভ ও প্রতিবাদ জানানো হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় এখন ঘুরছে বিয়ের আসরে জানানো সেসব প্রতিবাদের ছবি। সেই ছবি ভাইরাল হয়ে গিয়েছে নেট দুনিয়ায়।

নাগরিকত্ব সংশোধনী বিল এবং নাগরিক পঞ্জি  বার ঢুকে পড়ল বিয়ের আসরেও। কেরালার বেশ কিছু দম্পতি তাঁদের বিয়ের অনুষ্ঠানে এনআরসি এবংসিএএ-বিরোধী পোস্টার ব্যবহার করে অভিনব প্রতিবাদ জানিয়েছেন।

ভারত জুড়েই এখন সিএএ এবং এনআরসি নিয়ে বিক্ষোভ চলছে। মেঙ্গালুরু, উত্তরপ্রদেশে পুলিশের গুলিতে বিক্ষোভকারীদের মৃত্যু হয়েছে। দেশের বহু অঞ্চলে সরকার ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। ১৪৪ ধারা জারি করে আটকানো হচ্ছে প্রতিবাদীদের। তবে পশ্চিমবঙ্গ, কেরালার মতো কিছু রাজ্যে স্বতঃস্ফূর্তভাবেই বিক্ষোভ দেখাতে পারছেন আন্দোলনকারীরা। কারণ সেখানকার সরকারও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে।

প্রতিবাদসূচক ওই সব ছবিতে দেখা গেছে একাধিক বিয়ের আসরের বর-কনেরা আইনটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। এছাড়াও বিক্ষোভ জানাতে বিয়ের সাজেই বর-কনেদের রাস্তায়ও নেমে আসতে দেখা গেছে। শুধু তাই নয় বিবাহপূর্ব ফটোগ্রাফিতেও দেখা গেছে সিএএ ও এনআরসি নিয়ে প্রতিবাদ।

এদিকে, দুই নবদম্পতিকে দেখা গেছে, বিয়ের সাজে বিক্ষোভে অংশ নিয়ে সিএএ ও এনআরসি বাতিলের দাবিতে রাস্তায় নেমেছেন। এই আইনকে ধর্মীয় বৈষম্যমূলক বলে অভিহিত করেছেন তারা। এদিকে বিতর্কিত নাগরিকত্ব আইনের বাতিলে বর-কনে ও হবু দম্পতির এভাবে প্রতিবাদের বিষয়টি নেটিজেনরা প্রশংসা করছেন।

 

সূত্র: কালের কন্ঠ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *