‘বিশ্বে মার্কিন নেতৃত্বের অবসান ঘটতে চলেছে’

জোসেফ বোরেল

 

বিশ্বে মার্কিন নেতৃত্ব ও মোড়লিপনার যুগের অবসান হতে চলেছে।ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এ কথা বলেছেন।

চীনের ব্যাপারে শক্তিশালী কৌশলগত নীতি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

তিনি বলেন, বিশেষজ্ঞরা বহু  আগে থেকেই মার্কিন আধিপত্যের দিন শেষ হয়ে আসার কথা বলে আসছিলেন। বর্তমানে করোনা পরিস্থিতি মার্কিন পতনকে আরো তরান্বিত করছে।

করোনার প্রাদুর্ভাব বিশ্বজুড়ে অভাবনীয় পরিবর্তন এনে দিয়েছে। করোনার কারণে মার্কিন সরকার আর্থ-রাজনৈতিক, সামাজিক ও স্বাস্থ্য খাতে নজিরবিহীন সংকটে পড়েছে।

এ কারণে করোনার প্রাদুর্ভাব প্রাচ্য ও পাশ্চাত্যের শক্তির ভারসাম্যে বিরাট পরিবর্তন এনে দেবে উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন কোনদিকে যাবে তা স্পষ্ট করার জন্য চাপ ক্রমেই বাড়ছে।

জোসেফ বোরেল এটাও স্বীকার করেছেন, আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন বিরোধী শক্তিগুলো নিজেদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে যা কিনা ভেতরে ও বাইরে মার্কিন সাম্রাজ্যের পতন ডেকে আনবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুপক্ষীয় বিশ্ব ব্যবস্থা ভেঙে চুরমার করে দিয়ে মার্কিন নেতৃত্বে এক মেরুকেন্দ্রিক ব্যবস্থা গড়ে তোলার জন্য সব রকমের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর ফলে বিশ্বব্যাপী মার্কিন প্রভাব কমে যাচ্ছে, তাদের শক্তি দুর্বল হয়ে পড়ছে এবং ট্রাম্পের ভুল নীতির কারণে ওয়াশিংটন ক্রমেই আন্তর্জাতিক অঙ্গনে কোণঠাসা হয়ে পড়ছে।

সূত্র : পার্স টুডে,  সূত্র: কালেরকণ্ঠ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  করোনা সন্দেহে ভর্তি নিল না ৪ হাসপাতাল, মুক্তিযোদ্ধার করুণ মৃত্যু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *