বাংলাদেশে ভুয়া কলেরা ভ্যাকসিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

 

বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশে কলেরার ভুয়া ডুকোরাল ওরাল ভ্যাকসিন বাজারজাত হচ্ছে। এ বিষয়ে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ পরিপ্রেক্ষিতে বিশ্বের আরও কয়েকটি দেশেও উদ্বেগজন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এদিকে এ বিষয়ে সতর্কবার্তা দিয়েছে নাইজেরিয়ার দ্য ন্যাশনাল অ্যাজেন্সি ফর ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনেষ্ট্রেশন (এনএএফডিএসি)। 

ডব্লিউএইচও সতর্কবার্তায় বলছে, ডুকোরাল ওরাল ভ্যাকসিন এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান ভালনেভা সম্প্রতি ডব্লিউএইচও-কে জানিয়েছে, বাংলাদেশে ৮ হাজার ভুয়া ডুকোরাল ওরাল ভ্যাকসিন বাজারজাত করা হয়েছে। 

ডব্লিউএইচও জানিয়েছে, বাংলাদেশের বাজার থেকে উদ্ধারকৃত ওই ডুকোরাল ওরাল ভ্যাকসিনগুলো গবেষণাগারে পরীক্ষা করা হয়েছে। এতে ভ্যাকসিনগুলোতে ক্ষতিকর উপাদান পাওয়া গেছে যা মানবস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি বহন করে। 

এদিকে বাংলাদেশেও ভুয়া ডুকোরাল ওরাল ভ্যাকসিন বাজারজাত হচ্ছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাত দিয়ে জানিয়েছে এনএএফডিএসি। 

এনএএফডিএসি-এর মহাপরিচালক মজি আদিই মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, ডুকোরাল ওরাল ভ্যাকসিন ইংরেজি ও ফ্রান্স ভাষা সম্বলিত মোড়কে বাজারজাত করা হচ্ছে।

তিনি জানান,  বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেশ কয়েকধরনের ভুয়া ভ্যাকসিন আসল ওষুধ থেকে পৃথক করেছে। তিনি বলেন, বাংলাদেশেও ভুয়া ডুকোরাল ওরাল ভ্যাকসিন বাজারজাত হচ্ছে। এ ধরনের ওষুধ ব্যবহারের বিষয়ে আমাদের জনগণকেও সাবধানতা অবলম্বন করতে হবে। 

সূত্র: সূত্র: কালেরকন্ঠ

দেশের আরো প্রতি মূর্হর্তের খবর জানুন এখানে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *