পাটকল শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

 

সরকারের  সঙ্গে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে আমরণ অনশন প্রত্যাহার করেছেন পাটকল শ্রমিকরা। গত রাতে ফার্মগেটের  জেডিপিসি মিলনায়তনে প্রায় তিন ঘণ্টা আলোচনা শেষে পাটকল শ্রমিকরা তাদের আমরণ অনশন প্রত্যাহারের ঘোষণা দেন। এর আগে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী রাত সাড়ে ৮টায় সভায় জানান, আগামী ১৫ দিনের মধ্যে নতুন মজুরি কাঠামো অনুযায়ী পে-স্লিপ দেওয়া হবে।

বৈঠক সূত্র জানায়, এর আগে বস্ত্রমন্ত্রীর বক্তব্যের মাঝে প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ সভাস্থলে উপস্থিত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবকে ফোন করে শ্রমিকদের পে-স্লিপ প্রদান সংক্রান্ত প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের কথা জানান। এর পরপরই রাত সাড়ে ৮টার দিকে মন্ত্রী প্রধানমন্ত্রীর ঘোষণার কথা সভায় জানিয়ে দেন। এই সিদ্ধান্ত জানানোর পর শ্রমিক নেতারা প্রথমে হাততালি দিয়ে স্বাগত জানান। পরে তারা একটি লিখিত ডকুমেন্ট দাবি করেন, যাতে উল্লেখ থাকবে যে আগামী ১৫ দিনের মধ্যে পে-স্লিপ দেওয়া হবে। এরপর পাটকল শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারের জন্য নিজেদের মধ্যে আলোচনা করতে বসেন। রাত পৌনে ১০টায় শ্রমিকনেতারা সভায় উপস্থিত  হয়ে বাংলাদেশ পাটকল সিবিএ- নন সিবিএ সাধারণ সম্পাদক আবদুল হামিদ সরদার  বিজেমমসির চেয়ারম্যানের স্বাক্ষরযুক্ত প্রজ্ঞাপন হাতে নিয়ে আমরণ অনশন প্রত্যাহারের ঘোণনা দেন। এর আগে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, বিজেএমসির  চেয়ারম্যান এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু পাটকল শ্রমিকদের সিবিএ-নন সিবিএ নেতাদের নিয়ে  বৈঠকে বসেন।

অনশন পালন সম্পর্কে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- খুলনা : খুলনায় গতকাল ৫ম দিনের মতো অনশন কর্মসূচি পালন করেছেন শ্রমিকরা। এতে যোগ দেন তাদের স্ত্রী-সন্তানসহ পরিবারের সদস্যরাও। এ সময় ‘খুলনার শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে শ্রমিক সন্তানরা নতুন রাস্তার মোড়ে মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করে। উল্লেখ্য, খুলনার প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, আলিম, ইস্টার্ন, স্টার, ক্রিসেন্ট জুট মিলের শ্রমিকরা খালিশপুর বিআইডিসি সড়কে অনশন কর্মসূচি শুরু করেন। রাজশাহী : মজুরি কমিশনের দাবিতে আমরণ অনশন চলছে পাটকল শ্রমিকদের। এত দিন আন্দোলনে ছিলেন কেবল শ্রমিকরা, গতকাল সেই শ্রমিকরা ছিলেন পেছনে, সামনে ছিল তাদের শিশুসন্তানরা। তাদের হাতে থাকা প্লাকার্ডে লেখা ছিল, ‘প্রধানমন্ত্রী বই দেন, কাপড় দেন, আমার পিতার মজুরি কমিশনও দিন।’ এদিকে ১১ দফা দাবিতে লাগাতার আমরণ অনশনে রাজশাহীর চার পাটকল শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। গত রবিবার দুপুর থেকে রাজশাহী মহানগরীর উপকণ্ঠ কাটাখালী এলাকায় রাষ্ট্রায়ত্ত এই পাটকলের প্রধান ফটকের সামনে শ্রমিকরা এ কর্মসূচি শুরু করেন। নরসিংদী : নরসিংদীর জুটমিল শ্রমিকরা গতকালও অনশনে ছিলেন। তারা কাফনের কাপড় মাথায় বেঁধে অনশন করেন। প্রচ- শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে দাবি আদায়ে শ্রমিকদের সঙ্গে যোগ দেন শ্রমিকদের বৃদ্ধা বাবা-মাসহ শিশুসন্তানরা। ৫ দিনের টানা আন্দোলনে বেশ কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। শ্রমিক আন্দোলনের ফলে মিলের সব ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে।

আরো পড়তে পারেন:  ৩০ নভেম্বর: টিভিতে আজকের খেলা সূচি

 

সূত্র: বিডি প্রতিদিন

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *