পশ্চিমারা ইসলামের বিরুদ্ধে আবার ক্রুসেড শুরু করতে চায়: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, পশ্চিমা দেশগুলো ইসলামের ওপর আক্রমণ করে নতুন করে ক্রুসেড শুরু করতে চায়। ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (স)-কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের ঘটনায় যখন মুসলিমবিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে, তখন এরদোগান এ মন্তব্য করলেন।  খবর রয়টার্স, ডন ও ইন্ডিপেডেন্টের।

স্থানীয় সময় বুধবার তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি বা একে পার্টির সংসদ সদস্যদের উদ্দেশ্যে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট এরদোগান বলেন, মহানবী (সা.)-এর ওপর এ আক্রমণ আমাদেরই মর্যাদার প্রশ্ন। আঙ্কারা এটি মেনে নিতে পারে না।

তিনি আরও বলেন, আমি এ কারণে দুঃখিত ও ক্ষুব্ধ নই যে, ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো আমার বিদ্রূপাত্মক কার্টুন ছেপেছে; বরং তারা মহানবী (সা.)-কে অবামননা করে কার্টুন ছেপেছে, যাকে আমরা প্রাণের চেয়েও বেশি ভালোবাসি।

এরদোগান বলেন, পাশ্চাত্য আবারও বর্বর যুগের দিকে ফিরে যাচ্ছে। এরাই একসময় ঔপনিবেশিক শক্তি ছিল, যারা মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় হত্যাযজ্ঞ চালিয়েছে।

ফ্রান্সের এসব তৎপরতাকে এরদোগান ‘সাংস্কৃতিক বর্ণবাদ’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, তাদের এই ঔদ্ধত্য সাংস্কৃতিক বর্ণবাদ ও ঘৃণাকে উসকে দিচ্ছে।

প্রসঙ্গত ইসলামের নবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন আঁকেন এক ফরাসি শিক্ষক। সেটি ফ্রান্সের সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি এবদো ছাপে। পরে ওই শিক্ষক হত্যাকাণ্ডের শিকার হন। মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর কার্টুন ছাপানোর প্রতিবাদ জোরদার হওয়ার পরও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, ফ্রান্সে এ ধরনের কার্টুন ছাপানো কখনই বন্ধ হবে না। পাশাপাশি তিনি এ কথাও বলেন, সারা বিশ্বে ইসলাম ধর্ম সংকটের মধ্যে রয়েছে।

তার এই বক্তব্যের পর মুসলিমবিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ফরাসি প্রেসিডেন্টের নিন্দা জানিয়ে তার চিকিৎসা করানোর পরামর্শ দিয়েছেন। পরে ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো নতুন করে এরদোগানকে নিয়ে বিকৃত কার্টুন ছেপেছে, যেখানে নারীদের হিজাবকেও অবমাননা করা হয়েছে। এ ঘটনায় আঙ্কারায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে ডাকা হয়েছে। সূত্র: যুগান্তর

আরো পড়তে পারেন:  বাংলাদেশিদের জন্য চাকরির বিজ্ঞাপন দিল ফেসবুক

 

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  দুই ওষুধের মিলিত ডোজে অনেক করোনা রোগী সুস্থ হচ্ছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *