দেশে করোনা চিকিৎসায় রেমডেসিভিরের প্রয়োগ শুরু

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে শনাক্ত গুরুতর রোগীদের চিকিৎসায় রেমডেসিভির প্রয়োগ শুরু হয়েছে।

প্রাথমিকভাবে রাজধানী ঢাকাতে অবস্থিত করোনা বিশেষায়িত হাসপাতালগুলোতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের রেমডেসিভির প্রয়োগ শুরু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা ও বিশেষায়িত হাসপাতালগুলোর পরিচালকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত শনিবার থেকে ওষুধ প্রশাসন অধিদফতর রাজধানীর করোনা বিশেষায়িত হাসপাতালগুলোতে রেমডেসিভির পাঠায় এবং মঙ্গলবার রেমডিসিভির হাতে পাওয়ার পর হাসপাতাল কর্তৃপক্ষরা নিয়ম অনুযায়ী করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের শরীরে তা প্রয়োগ শুরু করে।

রেমডেসিভির প্রয়োগের নিয়ম ও কার্যকারিতা সম্পর্কে জানতে চাইলে তারা আরো জানান, প্রাথমিকভাবে প্রথম দিনে করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের দুই ডোজ করে রেমডেসিভির দেয়া হয়েছে। পরে দ্বিতীয় দিন থেকে এক ডোজ করে দেয়া হচ্ছে। সর্বোচ্চ একজন রোগীকে ৫-১০ ডোজ করে রেমডেসিভির দেয়া হবে।

যেহেতু এটা মাত্র দুই-একদিন রোগীদের দেহে প্রয়োগ করা হয়েছে। তাই এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে আমরা আশাবাদী, ভালো ফলাফলই দেখা যাবে।

রেমডেসিভিরের প্রয়োগ ও কার্যকরিতা সম্পর্কে জানতে চাইলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল কেএম নাসির ডেইলি বাংলাদেশকে বলেন, আমরা আজই এটি হাতে পেয়েছি এবং আজই রোগীদের শরীরের প্রয়োগ করা হবে।

তিনি বলেন, এটি প্রয়োগের পর রোগীদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে এর কার্যকরিতা বিষয়ে বিস্তারিত বলা যাবে। তবে এ বিষয়ে আমরা আশাবাদী বলেও জানান তিনি।

জানতে চাইলে কুয়েত মৈত্রী হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. শিহাব উদ্দিন ডেইলি বাংলাদেশকে বলেন, গত মঙ্গলবার থেকে আমাদের এখানে গুরুতর অসুস্থ রোগীদের ক্ষেত্রে রেমডেসিভির প্রয়োগ শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে প্রয়োগের পর রোগীদের শারীরিক অবস্থা উন্নতির দিকেই লক্ষ্য করা যাচ্ছে। তবে এসব রোগীদের অক্সিজেনসহ অন্যান্য ওষুধও দেয়া হচ্ছে। তাই এখনই সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

এর আগে গত বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে বিশ্বের প্রথম অনুমোদিত জেনেরিক রেমডেসিভির হস্তান্তর করে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

আরো পড়তে পারেন:  ১৯ ডিসেম্বর: টিভিতে আজকের খেলা সূচি

 

সূত্র: ডেইলি বাংলাদেশ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  জনসমাগম এড়িয়ে চলতে বলে নিজেই দলবল নিয়ে হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *