তালেবানের কাছে অস্ত্র পাঠানোর দাবি প্রত্যাখ্যান করল ইরান

 

আফগান তালেবান গোষ্ঠীর কাছে ইসলামি প্রজাতন্ত্র ইরান অস্ত্র পাঠাচ্ছে বলে মার্কিন সরকার যে দাবি করেছে তা জোরালোভাষায় প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি গতকাল (বুধবার) রাজধানী তেহরানে আঞ্চলিক নিরাপত্তা সংলাপের অবকাশে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় মার্কিন দাবি নাকচ করেন।

আমেরিকা দাবি করেছে, আফগানিস্তানে মার্কিন প্রভাব বিস্তারের বিরুদ্ধে লড়াই করার জন্য তালেবানকে অস্ত্র দিচ্ছে ইরান। এর জবাবে আলী শামখানি বলেন, ইরান যেসব জায়গায় সামরিক সহায়তা দিয়েছে তা কখনো অস্বীকার করে নি। ইরাক, সিরিয়া এবং ইয়েমেনের সংকটজনক অবস্থা নিরসনের ক্ষেত্রে তেহরান অস্ত্র দিয়ে সহায়তা করেছে কিন্তু আফগান তালেবানকে অস্ত্র দেয়ার প্রয়োজন নেই।

সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আলী শামখানি

আলী শামখাানি বলেন, যেখানে আফগান সরকারকে শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য ইরান সহযোগিতা করছে সেখানে তালেবানকে অস্ত্র দেয়ার এই হাস্যকর অভিযোগ তেহরানের নীতির সঙ্গে মোটেই সাযুজ্যপূর্ণ নয়।

গত মাসে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন এক রিপোর্টে দাবি করেছে, আফগানিস্তানে মার্কিন প্রভাব বানচাল করার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরান তালেবান গোষ্ঠীকে অস্ত্র, অর্থ এবং প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করছে।

আলী শামখানি তালেবান ও আমেরিকার মধ্যকার সংলাপের বিরুদ্ধেও কথা বলেছেন। তিনি বলেন, আফগানিস্তানের সরকারকে বাদ দিয়ে তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না, এটি ব্যর্থ হবে।

সূত্র: পার্স টুডে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *