তারেক রহমানকে দুই বছরের ছুটি দিয়ে স্থায়ী কমিটির হাতে ক্ষমতা ন্যস্ত করলে বিএনপির আন্দোলন হালে পানি পাবে, বললেন জাফরুল্লাহ চৌধুরী

 

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী মনে করেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে তার পদ থেকে দুই বছরের জন্য ছুটিতে পাঠিয়ে দলের ক্ষমতা স্থায়ী কমিটির হাতে ন্যস্ত করলে বিএনপির আন্দোলন হালে পানি ফিরে পাবে। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে সরকারের বিরুদ্ধে শক্তিশালী আন্দোলন গড়ে তোলার জন্য তারেক রহমান উপযুক্ত নেতা নন। তারেক রহমানের দূরত্বই এই অবস্থার সৃষ্টি করেছে বলে তিনি মনে করেন।

আমাদের নতুন সময়ের সঙ্গে আলাপকালে এই ঐক্যফ্রন্ট নেতা বলেন, বিগত প্রায় একযুগ ধরে বিএনপি আন্দোলনের কথা বললেও রাজপথে শক্তিশালী আন্দোলন গড়ে তুলতে পারেনি। এমনকি ঘোষণা দিয়েও কখনো কখনো মাঠেই নামতে পারেনি। আবার মাঠে নামলে লক্ষ্যে পৌঁছাতে পারেনি। বিএনপির লন্ডন নির্ভর রাজনীতিই এর অন্যতম কারণ বলে তিনি মনে করেন। তিনি বলেন, তারেক রহমান বাইরে বসে কলকাঠি নাড়ে। নেতারা সব তারেক রহমানের দিকে তাকিয়ে থাকে। তারেক রহমান কখন কী আদেশ-নির্দেশ করবে সে অপেক্ষায় বসে থাকে। কিন্তু দেশের রাজনীতির গতি তো আর তারেক রহমানের জন্য অপেক্ষা করে না। রাজনীতির ময়দানে, রাজপথে আন্দোলন করতে নামলে অবস্থা বুঝে সেই রাজপথেই তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজন পড়ে। কিন্তু লন্ডন টু বাংলাদেশ এটা সম্ভব নয়। যে নেতারা মাঠে আছে তাদের হাতে ক্ষমতা হস্তান্তর করলে উত্তরণের পথ বেরিয়ে আসবে।

রাজনীতিতে বিএনপির অবস্থা পর্যালোচনা করে এখনই জরুরি ভিত্তিতে বিএনপিকে জাতীয় কাউন্সিল ডাকার তাগিদ দিয়ে এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির বেশিরভাগ নেতা মনোনীত, নির্বাচিত নন। মনোনীতদের তো এতোটা সাহস এবং শক্তি সামর্থ্য থাকে না। যে সাহস এবং শক্তি, সামর্থ্য দিয়ে তারা সিদ্ধান্ত নিতে পারে বা আন্দোলন গড়ে তুলতে পারে। তারা ঘরে বসে খালেদা জিয়া এবং তারেক জিয়ার দিকে তাকিয়ে থাকেন। খালেদা জিয়া এবং তারেক জিয়া কী করলে কী মনে করবে, মনোনীতদের ভাবনায় এটাই প্রাধান্য পায়।

সূত্র: আমাদের সময়

দেশের আরো প্রতি মূর্হর্তের খবর জানুন এখানে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *