ড্রোন হামলার পর ইসরায়েলে ১৫০টি রকেট ছুড়েছে গাজা

 

গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি ড্রোন হামলায় তিন ফিলিস্তিনি আহত হওয়ার পর উপত্যকায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। শনিবার সকালের দিকের ওই ড্রোন হামলার পর ইসরায়েলে অন্তত ১৫০টি রকেট হামলা হয়েছে গাজা উপত্যকা থেকে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত এক ফিলিস্তিনি তরুণ নিহত হয়েছে। নিহত ২২ বছর বয়সী ওই তরুণের নাম ইমাদ নাসের। এ ঘটনার পর গাজার যোদ্ধা ও ইসরায়েলি সামরিক বাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ শুরু হয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকার বেইত হানোন এলাকায় ইসরায়েলি যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়। গাজা থেকে বৃষ্টির মতো ইসরায়েলের দক্ষিণাঞ্চলে রকেট ছোড়ার পর পাল্টা এ হামলা চালায় তেলআবিব।

এর আগে শুক্রবার পৃথক দুটি সংঘর্ষের ঘটনায় ইসরায়েলি বাহিনী চার ফিলিস্তিনিকে হত্যা করে। জেরুজালেম থেকে আলজাজিরার প্রতিনিধি হ্যারি ফসেট বলেন, গাজা থেকে রকেট বর্ষণের ঢেউ শুরু হয়েছে ইসরায়েলি একটি ড্রোন হামলার ঘটনার পর। শনিবার সকালে দিকে ইসরায়েলি ওই হামলায় উপত্যকায় তিনজন আহত হয়।

তিনি বলেন, গত মাসে গাজার বাইরে বিমান হামলা ও রকেট নিক্ষেপের ঘটনার পর আমরা আরেকটি সামরিক সংঘর্ষ দেখছি। গাজার ক্ষমতাসীন রাজনৈতিক দল হামাসের সঙ্গে মিসরের মধ্যস্থতায় দীর্ঘ মেয়াদে চুক্তি হওয়ার পর সেই সংঘর্ষ বন্ধ হয়েছিল।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, ক্ষেপণাস্ত্র বিধ্বংসী আইরন ডোন ব্যবস্থার মাধ্যমে ইতোমধ্যে কয়েক ডজন প্রজেক্টাইল মিসাইল ভূপাতিত করা হয়েছে। এছাড়া উপত্যকা থেকে ইসরায়েলের দিকে ধেয়ে আসা অন্তত দেড়শ রকেট ধ্বংস করা হয়েছে। তবে গাজার এ হামলায় ইসরায়েলে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ফিলিস্তিনি একটি সংবাদ সংস্থা বলছে, উপত্যকার বেইত হানোন এলাকার একটি কৃষি এলাকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজার রকেট হামলার পর উপত্যকার উত্তরাঞ্চলের এই এলাকা টার্গেট করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি বিমানের হামলায় অন্তত চার ফিলিস্তিনি আহত হয়েছেন। তবে গাজা থেকে ইসরায়েলে চালানো রকেট হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।

সূত্র: ভোরের কাগজ

আন্তর্জাতিক প্রতি মূর্হর্তের খবর জানুন এখানে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *