ট্রাম্পকে এক হাত নিলেন সৌদি প্রিন্স

আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক তৈরিতে প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন সৌদি আরবের প্রিন্স তুরকি আল ফয়সাল।

বুধবার (২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের সিএনবিএস চ্যানেলকে দেওয়া এক ভার্চুয়াল সাক্ষাৎকারে তুরকি বিন আল ফয়সাল বিন আবদুল আজিজ বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের ইস্যুতে ট্রাম্প সৎ ছিলেন না।

সাক্ষাৎকারে তুরকি আরো বলেন, ফিলিস্তিনের কোনো সমাধান না করে ইসরায়েলের সঙ্গে আরব আমিরাত ও বাহরাইন এ চুক্তি স্বাক্ষর করেছে। প্রেসিডেন্ট ট্রাম্প কোনো সৎ মধ্যস্থতাকারী নন। এই চুক্তির ফলে আমার বাবা মরহুম বাদশাহও আশাহত হয়েছেন। ১৯৭৩ সালের রমজান মাসে ইসরায়েলকে সহায়তা করায় (বাদশাহ ফয়সাল) যুক্তরাষ্ট্রের ওপর তেল নিষেধাজ্ঞা আরোপ করেন। যাতে আরব ও ইসরায়েলের মধ্যে যুক্তরাষ্ট্র একজন সৎ মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে।

ফিলিস্তিন বিষয়ে সৌদির ভূমিকা বিষয়ে তুরকি বলেন, সৌদি আরব এখনও আরব পিস ইনিশিয়েটিভ এবং জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে প্রতিশ্রতিবদ্ধ।

উল্লেখ্য, ১৯৬০ ও ১৯৭০-এর দশকে সৌদি আরব শাসন করেন বাদশাহ ফয়সাল। ১৯৭৩ সালের অক্টোবরের যুদ্ধের সময় ইসরায়েলকে সহায়তা করার সিদ্ধান্তে আমেরিকার ওপর তেল নিষেধাজ্ঞা আরোপ করে তিনি।

 

সূত্র: সময় নিউজ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ৩১ মে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *