‘চীনে মহামারীর জন্য দায়ি মার্কিন সেনাবাহিনী’

 

চীনে মহামারী করোনাভাইরাস নিয়ে এসেছিলো মার্কিন সেনা এমন দাবি করেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাউ। রয়টার্স, আরটি, ফক্স নিউজ এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক টুইট বার্তায় লিখেন, ‘কখন থেকে যুক্তরাষ্ট্রে রোগীর শূন্যতা শুরু হয়েছিল? কয়জন মানুষ সংক্রামিত হয়েছে? হাসপাতালগুলোর নাম কি? উহান শহরের এই মহামারীর জন্য দায়ি মার্কিন সেনাবাহিনী। হতে পারে তারাই সংক্রামণটি চীনে নিয়ে এসেছিলো। তাই বলছি, তাদের উচিত বিষয়টি স্বচ্ছভাবে সঠিক তথ্য জনসম্মুখে প্রকাশ করা। যুক্তরাষ্ট্র এর ব্যখ্যা আমাদের কাছে দিতে বাধ্য।

গত বছর অক্টোবরে উহানে অনুষ্ঠিত মিলিটারি ওয়ার্ল্ড গেমে অংশ নিয়ে ছিলেন ৩শ মার্কিন সেনা অ্যাথলেট। তাদের কয়েকজন ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। পরে জানা যায়, তারা সবাই করোনাতে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন।

লিজিয়ানের দাবি, তাদের কাছ থেকেই উহানে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে এই সংক্রমণ।

চিনের দাবি অস্বীকার করে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি)’র পরিচালক রবার্ট রেডফিল্ড বলেন, কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে ঐ সেনাদের মৃত্যু হলেও তাদের কাছে থেকেই যে উহানে এই সংক্রামক ছড়িয়েছে এ তথ্য ঠিক নয়।

চলতি মাসের শুরুতে চীন দাবি করেছিলো, এই ভাইরাসের উৎপত্তি চীনে নয়। যদিও তারা তাদের ঐ দাবির পক্ষে কোনো যুক্তি দাঁড় করাতে পারেননি।

 

সূত্র: বিডি জার্নাল

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

DSA should be abolished
/ জাতীয়, সব খবর
Loading...
আরো পড়তে পারেন:  'শুধু কালোজিরা ও মধু খেয়ে আমি করোনা থেকে সুস্থ হয়েছি'

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *