করোনা সংক্রমণে বিশ্বে শীর্ষে থাকাটা যুক্তরাষ্ট্রের জন্য সম্মানের : ট্রাম্প

 

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যায় সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটির আশপাশেও নেই কোনো দেশ। আর এ বিষয়টিকেই যুক্তরাষ্ট্রের জন্য মর্যাদার বিষয় হিসেবে দেখছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এটাকে দেশটির করোনা টেস্টের সফলতা বলে বর্ণনা করেছেন তিনি। যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা এরই মধ্যেই ১৫ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে। মারা গেছে প্রায় ৯৪ হাজার মানুষ।

করোনাভারাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মঙ্গলবার মন্ত্রিসভার প্রথম বৈঠক শেষে হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বলেন।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘প্রসঙ্গক্রমে যখন আপনারা বলেন, আক্রান্তের সংখ্যায় আমরা শীর্ষে আছি, এর কারণ হল, অন্য যে কারো চেয়ে বেশি পরীক্ষা করছি আমরা। ফলে আমাদের আক্রান্তের সংখ্যা বেশি হলেও এটিকে আমি খারাপ হিসেবে দেখছি না। বরং আমার কাছে এটি সম্মানজনক। কেননা, অধিক সংখ্যক আক্রান্তের অর্থ হচ্ছে, আমাদের পরীক্ষা পদ্ধতি অনেক ভালো।’

ট্রাম্প বলেন, এই সম্মান যুক্তরাষ্ট্রের করোনা পরীক্ষার পদ্ধতি এবং এর সঙ্গে জড়িত বিপুল সংখ্যক পেশাদারের কাজের বড় ধরনের স্বীকৃতি।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ছড়ানোয় প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যর্থতাকেই দায়ী করছেন অনেকে। এক টুইটে রিপাবলিকান এই প্রেসিডেন্টের সমালোচনা করে ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি বলেছে, যুক্তরাষ্ট্রে ১৫ লাখ কোভিড-১৯ রোগী ‘নেতৃত্বের সম্পূর্ণ ব্যর্থতার’ নিদর্শন।

এর আগে করোনা মোকাবেলায় ব্যর্থতার জন্য ট্রাম্প প্রশাসনের কঠোর সমালোচনা করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, ‘এই মহামারি ফাঁস করে দিয়েছে যে, দায়িত্বে থাকা অনেক মানুষই জানেন তারা কী করছেন! অনেকে এমনকি দায়িত্ব পালনের ভানটুকুও করার দরকার মনে করেন না।’

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক বৈজ্ঞানিক প্রকাশনা ‘আওয়ার ওয়াল্ড ডাটা’ তথ্য অনুযায়ী, সংখ্যার হিসেবে অন্য যে কোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি পরীক্ষা হলেও মাথাপিছু পরীক্ষার হিসেবে দেশটি বিশ্বে শীর্ষে নেই, বরং ১৬তম স্থানে আছে। প্রতি হাজারে পরীক্ষার হিসাবে যুক্তরাষ্ট্র আইসল্যান্ড, নিউজিল্যান্ড, রাশিয়া ও কানাডার মতো বেশ কয়েকটি দেশের চেয়ে পিছিয়ে আছে।

আরো পড়তে পারেন:  ‘পিতা-মাতার ভরণপোষণ’ বিধিমালা খসড়া: পুত্রবধূও বাধ্য সেবা দিতে

সূত্র- ইউএস টুডে,  কালেরকণ্ঠ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  শহীদ মিনারে ইংরেজি গান বাজিয়ে 'ফ্ল্যাশ মব' ভাইরাল, সমালোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *