করোনা শনাক্ত হবে মাত্র ৪৫ মিনিটে!

 

করোনার আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব ভীত। এরই মধ্যে আশার বার্তা নিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। মাত্র ৪৫ মিনিটের মধ্যে করোনাভাইরাস পরীক্ষা করতে পারে এমন কিট নিয়ে এসেছে দেশটি। যন্ত্রটি ব্যবহারের বিষয়ে সবুজ বার্তা দিয়েছেন মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাসপাতাল এবং জরুরি বিভাগে চলছে কিটটির ব্যবহার।

সবচেয়ে কম সময়ের মধ্যে করোনা পরীক্ষা করতে পারবে অভিনব এই কিটটি। ক্যালিফোর্নিয়া ভিত্তিক মলিকুলার ডায়াগনস্টিক সংস্থা সিফেইড এই পরীক্ষার মেশিনটি তৈরি করেছে। বর্তমানে করোনা ভাইরাস পরীক্ষায় যেখানে নমুনা ল্যাবে পাঠানোর পর কয়েকদিন সময় লাগে ফলাফল আসতে সেখানে মাত্র ৪৫ মিনিটের মধ্যে ফল দিতে পারবে যন্ত্রটি। এখন পর্যন্ত ৫ হাজার করোনা নির্ণয় কিট রয়েছে যুক্তরাষ্ট্রে। সিফেইডের প্রেসিডেন্ট ওয়ার্নার কোমডন বলছেন, যন্ত্রটি নিয়ে রোগ নির্ণয়ের জন্য আলাদা কোন প্রশিক্ষণের দরকার নেই। ঘড়ির সময় মেপে টেস্ট করলেই ফলাফল আসবে। তবে এই যন্ত্রটি তৈরি করতে কত খরচ হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি।

এদিকে যুক্তরাজ্য কতৃপক্ষ অনুমোদন দিলে সেখানকার মানুষও ব্যবহার করতে পারবে কিটটি। এই নিয়ে এক প্রেস কনফারেন্সে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, খুব সহজে এখন করোনা পরীক্ষা করা যাবে। মাথার ওপর সবুজ বাতি জ্বলে উঠলেই মানুষ নির্ভয়ে কাজ শুরু করতে পারবে। অর্থনৈতিক এবং সামাজিক দিক থেকে বিবেচনা করলে এটি একটি উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।

 

সূত্র: যুগান্তর

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  ধর্ষণ বন্ধ করতে ইসলামী আইন প্রণয়ন করতে হবে বিক্ষোভ সমাবেশে ইসলামী দল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *