করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ শুরু করবে দিল্লি

 

বিশ্বব্যাপী মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসের ছোবলে সারা বিশ্বেই প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতেও তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস।

এমন পরিস্থিতিতে ক্লিনিক্যাল ট্রায়ালের ভিত্তিতে করোনা আক্রান্তদের ‘প্লাজমা থেরাপি’ করতে চলেছে দিল্লি। তবে, সকল আক্রান্তের জন্য নয়। সংকটজনক রোগীরাই আগে এই থেরাপির সুযোগ পাবেন বলে বৃহস্পতিবার জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

তিনি জানান, ইতিমধ্যে ভারতের কেন্দ্রের কাছে অনুমতি চাওয়া হয়েছে। সবুজসংকেত এলেই তাঁরা এই পদ্ধতিতে চিকিৎসা শুরু করবেন। দিল্লির মুখ্যমন্ত্রীর কথায়, ‘আশাকরা যায় আগামী দুই-তিন দিনের মধ্যেই আমরা এই প্লাজমা এনরিচমেন্ট টেকনিকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে পারব। সফল হলে, সংকটজনক করোনা রোগীদের জীবন বাঁচবে।’

কেজরিওয়াল সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন এমন সংকটজনক রোগীদেরই প্লাজমা থেরাপি করা হবে। তার জন্য ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়ার ছাড়পত্র লাগবে।

উল্লেখ্য, প্লাজমা থেরাপি যদিও চিকিৎসা বিজ্ঞানে নতুন কিছু নয়। শতাব্দীপ্রাচীন এক কার্যকরী চিকিৎসা পদ্ধতি। অতীতে একাধিকবার এই পদ্ধতি প্রয়োগে সাফল্য এসেছে। সম্প্রতি ইরান ঘোষণা করে, তারা প্লাজমা থেরাপি করেই করোনায় মৃত্যুহার কমিয়ে আনতে সক্ষম হয়েছে। ইরানের দেখাদেখি এখন আমেরিকাসহ বিশ্বের অনেক দেশই প্লাজমা থেরাপি চালু করে দিয়েছে।

 

সূত্র: বিডি প্রতিদিন

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  করোনা নেগেটিভ মায়ের গর্ভ থেকে পজিটিভ শিশুর জন্ম!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *