করোনায় অনলাইনে খাবার অর্ডার করা কতটা নিরাপদ?

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এখনও অনেক কিছু বন্ধ রয়েছে। এ কারণে অনেকেই অনলাইনে খাবারসহ অন্যান্য জিনিসপত্র অর্ডার করছেন। বিশেষজ্ঞদের মতে, বাইরে থেকে আসা জিনিসপত্র থেকে করোনাভাইরাস ছড়াতে পারে। তাই, খাবার অর্ডার দেওয়ার ক্ষেত্রে কোভিড-১৯ এর সংক্রমণ হবে কিনা তা নিয়ে অনেকে সংশয়ে আছেন।

বিশেষজ্ঞরা বলছেন, এখনও পর্যন্ত খাবার বা খাবার প্যাকেজিংয়ের মাধ্যমে করোনারভাইরাস সংক্রমণের কোনও প্রমাণ পাওয়া যায়নি। কারণ ভালোভাবে রান্না করা হলে এই ভাইরাস বেঁচে থাকে না, তাই অনলাইনে অর্ডার করা খাবার খেতে বাঁধা নেই। তবে ফুড প্যাকেজিংয়ের সংস্পর্শের কারণে সংক্রামিত হওয়ার সম্ভাবনা ক্ষীণ হলেও সম্ভাবনা আছে। তাই অনলাইন খাবার অর্ডার করলে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. ডেলিভারির ক্ষেত্রে, ফুড ডেলিভারি দেওয়া ব্যক্তিকে খাবারটি দরজার বাইরে রাখার পরামর্শ দিন।

২. ডেলিভারি দেওয়া ব্যক্তি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন।

৩. খাবারের জন্য আনা ব্যাগটি বাইরেই রেখে দিন। প্যাকেটটি ভিতরে আনার আগে ব্যাগটি ডাস্টবিনে ফেলে দিন। খাবারটি একটি পরিষ্কার পাত্রে ঢালুন, প্যাকেটটি ডাস্টবিনে ফেলে দিন।

৪. যদি খাবার গরম না থাকে তবে খাওয়ার আগে গরম করুন। হাত দিয়ে না খাওয়ার পরিবর্তে চামচ এবং কাঁটাচামচ ব্যবহার করা উচিত। ৫. ভালো করে হাত ধুয়ে ফেলুন। নিরাপদ থাকতে খাওয়ার  আগে ও পরে ভালোভাবে হাত পরিষ্কার করুন। প্যাকেটে হাত দেওয়ার পরেও  হাত পরিষ্কার করে ফেলুন।

৬. অনলাইনে পেমেন্ট করুন। ক্যাশ অন ডেলিভারি পদ্ধতি এড়ানোর চেষ্টা করুন। আপনি যদি নগদ অর্থ প্রদান করেন তবে একবারে পুরো টাকা দেওয়ার চেষ্টা করুন, যাতে আপনাকে বিপরীত মানুষটির কাছ থেকে কোনও চেঞ্জ নিতে না হয়।

 

সূত্র: সমকাল

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

আরো পড়তে পারেন:  ৪ মার্চ: ইতিহাসে আজকের এই দিনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *