করোনার থাবায় উঁকি দিচ্ছে নতুন বিপদ

 

করোনা সংক্রমণ ছড়ানোর ফাঁকেই উঁকি দিচ্ছে আরেক বিপদ। প্রায় ১১৭ মিলিয়ন শিশুর দাঁড়িয়ে রয়েছে আরেক বিপদের মুখে। করোনাভাইরাসের কারণে একাধিক দেশে টিকাকরণ কর্মসূচি প্রায় থমকে গেছে। যার জেরে সদ্যজাতদের টিকাকরণ করানো হচ্ছে না। এতে হাম বা মিজলসের মতো বড় সংক্রামক রোগের স্বীকার হতে পারে শিশুরা এমনই আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে এই বিপদ নিয়ে সতর্ক করেছে জাতিসংঘ।

সারা বিশ্ব প্রায় করোনাভাইরাসের সংক্রমণে জর্জরিত। পরিস্থিতি এতোটাই উদ্বেগজনক যে ইউরোপ, আমেরিকায় চলছে মৃত্যু মিছিল। এই পরিস্থিতিতে সকলের অগোচরেই উঁকি দিতে শুরু করেছেন নতুন একটি বিপদ। সেটা অবশ্য শিশুদের। কারণ করোনা মোকাবেলা করতে গিয়ে অধিকাংশ দেশই টিকাকরণ কর্মসূচি বন্ধ রেখেছে। যার ফরে একাধিক রোগ থাবা বসাতে পারে শিশুদের ওপর। বিশেষ করে হাম বা মিজলসের মতো সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হতে পারে শিশুরা। এই টিকাকরণ ছাড়াই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে ১১৭ মিলিয়ন শিশু।

বিভিন্ন দেশে করোনা সংক্রমণের মধ্যেই হাম বা মিজলসে আক্রান্ত হতে শুরু করেছে শিশুরা। ইউনিসেফের পক্ষ থেকে জানানো হয়েছে ২৪টি দেশের শিশুরা হামে আক্রান্ত হতে শুরু করেছে। একমাত্র টিকাকরণ কর্মসূচি পিছিয়ে দেওয়ার জন্যই এই পরিস্থিতি তৈরি হয়েছে। করোনা সংক্রমণের কারণে আরো ১৩টি দেশ টিকাকরণ কর্মসূচি পিছিয়ে দিয়েছে। মিজলস বা হাম অত্যন্ত সংক্রামক এবং পাঁচ বছরের রিচের শিশুরাই সবচেয়ে বেশি এই সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়।

ইউনিসেফের পক্ষ থেকে সতর্ক করে জানানো হয়েছে, ২০১৮ সালে গোটা বিশ্বে ১৪০,০০০ বেশি শিশুর মৃত্যু হয়েছে। বাংলাদেশ, কঙ্গো, ব্রাজিল, দক্ষিণ সুদান, নাইজেরিয়া, ইউক্রেন, কাজাখস্তানের শিশুরা হাম বা মিজলসে ভীষণভাবে আক্রান্ত হয়েছে। শুধুমাত্র কঙ্গোতেই হাম বা মিজলসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬০০০ শিশুর।

সূত্র: ওয়ানইন্ডিয়া।

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

আরো পড়তে পারেন:  ভারতীয় সেই বান্ধবীর সঙ্গেই বাগদান সারলেন ম্যাক্সওয়েল
ভয়ংকর হয়ে উঠছে রাতের ঢাকা
/ জাতীয়, সব খবর
Loading...
আরো পড়তে পারেন:  গণসংক্রমণ ঠেকাতে যদি চান...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *