করোনাকালে সন্তানের সুস্থতায় করণীয়

মহামারির এই সময়ে বেড়ে ওঠা শিশু-কিশোরদের প্রতি যত্নবান হতে হবে। গৃহে বন্দি আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যৎ। তাই তার প্রতি বেশিই মনোযোগ দিতে হবে। জেনে নিন করোনকালে সন্তানের প্রতি কী কী বিষয়ে যত্নবান হওয়া উচিত।

১. জাঙ্ক ফুড বা প্যাকেটজাত খাদ্য দূরে রাখুন

করোনা পরিস্থিতির কারণে রোজ বাজার যেতে পারছেন না। একবারে অনেক প্যাকেটজাত খাবার মজুত করে রেখেছেন খাবার। মাঝে মাঝে আপনার শিশুর হাতে তুলে দিচ্ছেন সেগুলো? সেই খাবারের মধ্যে চট জলদি বানানো যায় নুডলস, কুকিজ এই ধরনের খাবার যদি থেকে থাকে তাহলে এই পদ্ধতিতে ইতি টানুন। অধিক পরিমাণে এই ধরনের খাবার আপনার শিশুর অন্যান্য শারীরিক সমস্যার কারণ হতে পারে। রোজ বাজার না যাওয়া ও প্যাকেটজাত খাবারের ভারসাম্য বজায় রাখুন।

২. স্ক্রিনে যেন চোখ বেশি না রাখে

এমনিতেই এখন অনলাইনে পড়াশোনা। আপনার সন্তানকে অনেক ক্ষণ মোবাইল, ল্যাপটপ কিংবা ট্যাবলেটে সময় কাটাতে হচ্ছে। তাই আপনার সন্তান যাদে বাড়তি সময় স্ক্রিনে চোখ না রাখে তা নিশ্চিত করতে হবে। অধিক সময় চোখ কম্পিউটার, মোবাইল কিংবা যে কোনও স্ক্রিনে রাখলে কিন্তু চোখের ক্ষতি ছাড়াও মাথা যন্ত্রণা-সহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

৩.পর্যাপ্ত ঘুম:

রোজ ৭ ঘন্টার ঘুম চাই। নাহলে আপনার শিশুর কিন্তু শারীরিক বিকাশে বাধা আসতে পারে। তাই রোজ ঘুম নিশ্চিত করা আপনার কর্তব্য। এছাড়া করোনা মোকাবিলায় ঘনঘন হাত ধোয়া, বাইরে বোরলেই মাস্ক পরা এগুলো তো মেনে চলতেই হবে।

 

সূত্র: ঢাকা টাইমস

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  একবার নাকে ড্রপ দিলে দু’দিন করোনা থেকে রক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *