ইসরায়েলের ২৮ রেলস্টেশনে সাইবার হামলা চালাল ইরানি গ্রুপ

ইরান ও ইসরায়েলের মধ্যে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে ‘সাইবার কোল্ডওয়ার’। আজ শুক্রবার ইরানের একটি গ্রুপ দাবি করেছে, ১৪ জুলাইয়ের পর থেকে বেশ কয়েকটি সিরিজ সাইবার হামলা চালিয়েছে তারা। ইসরায়েলের রেল অবকাঠামো লক্ষ্য করে এই হামলাগুলো চালানো হয়। আনাদোলু এজেন্সির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে মিডিলইস্ট মনিটর।

ইরানের ওই গ্রুপটির নাম সাইবার অ্যাভেঞ্জার্স। তারা এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি রেলওয়ের দেড়শটিরও বেশি ইন্ডাস্ট্রিয়াল সার্ভারে হামলার লক্ষ্য নির্ধারণ করা হয়। তাদের এই সাইবার হামলার ফলে ২৮টি ট্রেন ও পাতাল রেলস্টেশনের কার্যক্রম ব্যাহত হয়।

সাইবার অ্যাভেঞ্জার্সের বিবৃতিটি প্রকাশ করে টেলিগ্রাম চ্যানেল। ওই চ্যানেলটি আবার ইরানের রেভল্যুশনারি গার্ডসের (আইআরজিসি) সঙ্গে সম্পৃক্ত।

সাইবার অ্যাভেঞ্জার্স জেরুজালেম, তেলআবিব বিশ্ববিদ্যালয় এবং বেন গুরিওনসহ ২৮টি রেলস্টেশনের রেল নেটওয়ার্কের মানচিত্রও প্রকাশ করেছে। তাদের অভিযান চলে ছয় দিন ধরে। আর আজ বলেছে, হামলায় রেল সরঞ্জাম ও অবকাঠামোগত মারাত্মক ক্ষতি করা হয়েছে। কারণ স্টেশনগুলো এখনো অচল হয়ে পড়ে রয়েছে।

গ্রুপটি বলছে, তাদের এই অপারেশনের উদ্দেশ্য ছিল, তারা চাইলেই কম করে হলেও দশটি ট্রেনের সংঘর্ষ ঘটাতে পারে; এমন বিষয়টি যাচাই করে দেখা।

এই গ্রুপটি আবার ইসরায়েলে আরো একটি বড় ধরনের সাইবার হামলার দায় স্বীকার করে। এই মাসের শুরুতেই তারা ইসরায়েলের বিদ্যুৎ বিভাগে হামলা চালায়। তবে সাইবার বিশেষজ্ঞদের মতে, তারাই যে হামলা করেছে তা প্রমাণ করতে পারেনি।

 

সূত্র: কালেরকণ্ঠ

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  ১৭ জানুয়ারি: টিভিতে আজকের খেলা সূচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *