ইরানের প্রতিক্রিয়া: সৌদিকে তার গোপন পরমাণু তৎপরতার জবাব দিতে হবে

ইরানের বিরুদ্ধে পরমাণু সমঝোতা লঙ্ঘনের যে অভিযোগ সৌদি আরব করেছে তার জবাবে তেহরান বলেছে, রিয়াদকে তার গোপন পরমাণু তৎপরতার ব্যাপারে জবাবদিহী করতে হবে।

সম্প্রতি জাতিসংঘে নিযুক্ত সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি আব্দুল্লাহ আল-মুয়াল্লেমি ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে দাবি করেছেন, ইরান মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীলতায় উসকানি দিচ্ছে।

জাতিসংঘের প্রথম কমিটিতে নিযুক্ত ইরানের প্রতিনিধি হায়দার আলী বালুজি সোমবার রাতে ওই কমিটির সভায় দেয়া বক্তব্যে সৌদি রাষ্ট্রদূতের ভিত্তিহীন অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, ইরান সব সময় মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার লক্ষ্যে একের পর এক পরিকল্পনা উত্থাপন করেছে। কিন্তু সৌদি আরব ও তার সহযোগী দেশগুলো এসব পরিকল্পনা গ্রহণ না করে উল্টো ইরানের বিরুদ্ধে দোষারোপ ও সামরিক উপায়ে সমস্যা সমাধানের চেষ্টা করে যাচ্ছে।

সৌদি আরবের নির্মাণাধীন পারমাণবিক চুল্লি (ফাইল ছবি)

ইরানের পরমাণু কর্মসূচিকে সম্পূর্ণ স্বচ্ছ আখ্যায়িত করে বালুজি বলেন, তেহরান আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে পরিপূর্ণ সহযোগিতা করে যাচ্ছে এবং এই আন্তর্জাতিক সংস্থা তার সর্বশেষ প্রতিবেদনে এ সহযোগিতার কথা নিশ্চিত করেছে।

ইরানের এই শীর্ষস্থানীয় কূটনীতিক বলেন, নিজের পরমাণু কর্মসূচির ক্ষেত্রে সৌদি আরব কমপ্রিহেন্সিভ সেফগার্ড এগ্রিমেন্ট পুরোপুরি মেনে চলছে না। এমনকি আইএইএ বারবার আহ্বান জানানো সত্ত্বেও দেশটি তার পরমাণু স্থাপনায় আন্তর্জাতিক পর্যবেক্ষক প্রবেশ করতে দিচ্ছে না। বালুজি সৌদি আরবের গোপন পরমাণু স্থাপনাগুলো চিহ্নিত করার জন্য ব্যাপকভিত্তিক আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়ে বলেন, সৌদি আরবের পরমাণু তৎপরতায় পশ্চিমা দেশগুলোর সহযোগিতা বন্ধ করলেই কেবল এ ব্যাপারে আন্তর্জাতিক সমাজের উদ্বেগ প্রশমিত হবে।

 

সূত্র: পার্সটুডে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  ১৯ ডিসেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *