অবশেষে স্বীকারোক্তি, চীন শুরুতেই করোনার প্রচুর নমুনা ধ্বংস করে

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরাবরই করোনাভাইরাসের জন্য চীনকে দায়ী করে এসেছেন। আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বেশ কয়েকবার দাবি করেছেন, করোনাভাইরাসের নমুনা ধ্বংস করে ফেলেছে চীন। এবার পম্পেওর এমন অভিযোগই কার্যত ঘুরিয়ে স্বীকার করে নিল বেইজিং। চীন অবশেষে স্বীকারোক্তির সুরে জানিয়েছে, প্রথমদিকের কিছু নমুনা তারা নষ্ট করে ফেলেছে। খবর ডেইলি মেইলের।

তবে চীনের দাবি, করোনার বিষয়টি গোপন করার জন্য নয়, নিরাপত্তাজনিত কারণে তারা এমন নির্দেশ দিয়েছিল। শুক্রবার চীনের ন্যাশনাল হেলথ কমিশনের বিজ্ঞান ও শিক্ষা বিভাগের কর্মকর্তা লিউ দেংফেং এক সাংবাদিক বৈঠক করে জানান, ৩ জানুয়ারি অনুমোদিত ল্যাবরেটরিগুলোকে করোনার নমুনা ধ্বংসের নির্দেশ দেওয়া হয়। তাঁর আরও দাবি, সুরক্ষার কথা ভেবেই নমুনা নষ্টের এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে; করোনাভাইরাসের প্রমাণ ধ্বংসের জন্য নয়।

করোনা সংক্রমণ ছড়িয়ে পরার পেছনে চীনের হাত রয়েছে, এমনটাই দাবি করে আসছে একাধিক দেশ। তবে একমাত্র যুক্তরাষ্ট্র বারবার এই কথার ওপরই জোর দিয়েছে। একাধিকবার অভিযোগ তোলার পাশাপাশি সম্প্রতি, দুই দেশের মধ্যে সব ধরনের সম্পর্ক ভেঙে দেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনকে বাঁচানোর কোনও চেষ্টার কমতি রাখছে না। জানুয়ারি মাসে শি জিংপিং নিজেই এই ভাইরাসের ভয়াবহতার কথা না বলতে ডব্লিউএইচও প্রধানকে অনুরোধ করেছিলেন সেই খবরও প্রকাশ্যে চলে এসেছে।

 

সূত্র: বিডি প্রতিদিন

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *