অপেক্ষা কয়েক ঘণ্টার, ট্রাম্পকে ইমপিচ করার প্রক্রিয়া শুরু হচ্ছে আমেরিকায়

 

হোয়াইট হাউসে তাঁর মেয়াদ আর মাত্র ১০ দিন। তার আগে ফের ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করতে উদ্যত হল ডোমোক্র্যাট শিবির। সোমবার এ নিয়ে ভোটগ্রহণ হবে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ। এই মুহূর্তে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ ডেমোক্র্যাটরাই সংখ্যাগরিষ্ঠ। তাই সেখানে তাঁদের বাধার মুখে পড়তে হবে না বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

তবে ২০ জানুয়ারি জো বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরিত না হওয়া পর্যন্ত সেনেটে রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ। ক্যাপিটলে হামলার পর প্রকাশ্যে বহু রিপাবলিকান যদিও বা ট্রাম্পের বিরুদ্ধে মুখ খুলেছেন, কিন্তু তাঁকে ইমপিচ করার প্রস্তাবে তাঁরা সায় দেবেন কি না, তা নিয়ে নিশ্চয়তা নেই একেবারেই। ১০০ সদস্যের সেনেটে বিদায়ী প্রেসিডেন্টকে ইমপিচট করার জন্য অন্তত দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন।

ভোটাভুটির কথা জানিয়ে রবিবার বিকেলে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর সব সদস্যের কাছে স্পিকার ন্যান্সি পেলোসির চিঠি পৌঁছেছে। তাতে বলা হয়েছে, সংবিধানের ২৫ অনুচ্ছেদ অনুযায়ী, ট্রাম্প প্রেসিডেন্ট পদের যোগ্য নন, এই দাবি তুলে তাঁকে ইমপিচ করার প্রক্রিয়া শুরু করবেন তাঁরা। এ ব্যাপারে প্রথমে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে তিনি রাজি না হলে, মন্ত্রিসভায় প্রস্তাব এনে ভোটাভুটির মাধ্যমে এগনো হবে।

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

DSA should be abolished
/ জাতীয়, সব খবর
Loading...
আরো পড়তে পারেন:  ২০ অক্টোবর: ইতিহাসে আজকের এই দিনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *