অগ্রসর হচ্ছে ফণী, উড়িষ্যায় আঘাত হানলেও বরিশালে এর ঝাপটা লাগার শঙ্কা, মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ

 

সুপার সাইক্লোন ফণী ভারতের বন্দর নগরী ভিশাখাপত্তম থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে সমুদ্রের উপর অবস্থান করছে। উড়িষ্যায় আঘাত হানলেও বাংলাদেশে এর ঝাপটা লাগার আশঙ্কা আছে। বাতাস আছড়ে পড়বে সুন্দরবন বরিশাল উপকূলেও। ঘূর্ণিঝড়টি বর্তমানে ঘন্টায় প্রায় ১৫ কিলোমিটার বেগে উত্তর -পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এ গতি অব্যাহত থাকলে এটা শুক্রবার ভোর রাত থেকে ভারতের অন্যতম পর্যটন কেন্দ্র পুরি সমুদ্র সৈকতের উপর দিয়ে স্থল ভাগে প্রবেশ করতে পারে।

এদিকে, ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। বুধবার সচিবালয়ে ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের তিনি ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের উপকূলে আঘাত হানার পর কিছুটা দুর্বল হয়ে ৪ মে বাংলাদেশে আঘাত হানতে পারে। ঝড় মোকাবেলায় বাংলাদেশে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। দেশের উপকূলীয় ১৯টি জেলায় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলা হয়েছে। একই সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সকল কর্মকর্তা-কর্মচারীকে ১ মে থেকে অব্যাহতভাবে অফিসে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়টির সাম্ভব্য পথ : কলকাতা থেকে খুলনা ও রাজশাহী বিভাগের জেলাগুলো, ঢাকা বিভাগের টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর এবং ভারতের আসাম রাজ্য। কানাডা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, ঘূর্ণিঝড়টির প্রভাবে শুক্রবার রাত থেকে শুরু করে শনিবার পুরো বাংলাদেশে বৃষ্টিপাত হবে বলে আমেরিকান আবহাওয়া পূর্বাভাষ মডেল “জিএফএস” নির্দেশ করছে। তবে ঘূর্ণিঝড়টি যেহেতু এখনো স্থল ভাগ থেকে অনেক দূর সমুদ্রে অবস্থান করছে তাই এখনো অল্প কিছু সম্ভাবনা রয়েছে যে এটি কিছুটা পূ্ব দিকে সরে গিয়ে সুন্দরবন এ আঘাত করতে পারে। আগামী ১২ ঘন্টার মধ্যে মোটামুটি নিশ্চিত হওয়া যাবে ঘূর্ণিঝড়টির চুড়ান্ত গতিপথ। এর প্রভাবে সারা বাংলাদেশে বৃষ্টিপাত হতে পারে আগামী শনি ও রোববার। ঘূর্ণিঝড় ফণী চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর থেকে যথাক্রমে ১১৫০ ও ১০০৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে।

 

 

সূত্র: আমাদের সময়

দেশের আরো প্রতি মূর্হর্তের খবর জানুন এখানে

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *